পাইলস চিকিৎসা : প্রচলিত ধারণা

পাইলস চিকিৎসা : প্রচলিত ধারণা ও জনসচেতনতা

       মলদ্বারে যে রোগই হোক না কেন, সাধারন মানুষ মনে করে সেটি পাইলস/ অর্শ/ গেজ। অনেকের ধারণা নেই, এই রোগের বিজ্ঞান সম্মত চিকিৎসা করলে সম্পূর্ণ নিরাময় হওয়া সম্ভব। অনেকে আবার মরণব্যাধি ক্যান্সার নিয়ে পাইলসের চিকিৎসার জন্য কবিরাজ, হেকিম কিংবা কোন প্রতারকের দারস্থ হচ্ছেন এবং অপচিকিতসার মাধ্যমে প্রতারিত হচ্ছেন। মলদ্বারে স্থায়ী ভাবে ক্ষতিগ্রস্ত করছেন এবং বলছেন পাইলস চিকিৎসা করে ভাল হয়না। আমি বলতে চাই এতি ভ্রান্ত ধারণা, পরিপূর্ণ জ্ঞান লাভ করে কোন বিশেষজ্ঞ সার্জন যদি এর চিকিৎসা করেন তবে এ থেকে সম্পূর্ণ নিরাময় সম্ভব।

      আমাদের সমাজে অসংখ্য রোগী আছে যারা মলদ্বারে বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন। অনেক সময় লজ্জায় বলেন না কিংবা অপচিকিৎসার শিকার হন এমনকি মরণব্যাধি কান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর কলে ঢলে পড়েন। কখন কখন এমন পর্যায়ে উপস্থিত হন তখন অপারেশনের বিকল্প কিছু থাকে না। কিন্তু সবাই যদি মলদ্বারের চিকিৎসায় পারদর্শী বিশেষজ্ঞ সার্জন দ্বারস্থ হতেন তবে ৮০% ক্ষেত্রে বিনা অপারেশনে এর চিকিৎসা সম্ভব হতো ।

Image result for hemorrhoid     মলদ্বারে যেসমস্ত উপসর্গ দেখাদেয় তার মধ্যে উল্লেখ্য মলত্যাগের পর জ্বালাপোড়া, ব্যথা, মলদ্বারে রক্ত পড়া, কখনো ফোটা ফোটা বা ফিনকি দিয়ে রক্ত পড়া। মলদ্বারের পাশে ছোট ছিদ্র হয়ে পুঁজ পানি পড়া, রক্ত মিশ্রিত আমাশয়, মলত্যাগের পর পূর্ণতা না আসা, কিছু মল থেকে যাওয়া, হঠাৎ রাতে মলদ্বারে ব্যথা করা, সহবাসের সময় ব্যথা করা, সম্পূর্ণ মলদ্বার বের হয়ে আসা কিংবা মলদ্বারের এক পাশে গোশত বেড়ে যাওয়া কিংবা 


পায়খানা করার সময় আঙ্গুরের মত একখণ্ড গোশত বের হয়ে আসা ইত্যাদি। যে উপসর্গ থাকুক না কেন , সবাই বলে পাইলস হইছে-আসলে এটা ঠিক নয়।

       মলদ্বারের বিভিন্ন ধরনের রোগ হয় যেমন- আনালফিসার, পাইলস, রেকটাল পলিপ, ফিসটুলা, রেকটাল প্রলাপস, এনাল  ওয়া র্ট, প্রক্তালজিয়া  ফোগাস  ইত্যাদি। রোগবেধে চিকিৎসার ধরন ও ভিন্ন।

       এখন সময় এসেছে এসব রোগ সম্পর্কে মানুষ কে সচেতন করার, মানুষ এ রোগ সম্পর্কে সচেতন হলে সঠিক সময়ে একজন বিশেষজ্ঞ সার্জন এর পরামর্শ নিলে এ রোগ যেমন প্রতিরোধ সম্ভব, তেমনি বিনা অপারেশনে চিকিৎসার মাধ্যমে সম্পূর্ণ নিরাময় সম্ভব।

                                                 

                                                          সুত্রঃ ইবনেসিনা হেলথ ম্যাগাজিন

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ইসলামী ব্যাংক হাসপাতালের ডাক্তার দের নামের তালিকা

ইসলামি ব্যাংক হাসপাতাল বরিশাল এর গুরুত্বপূর্ণ ফোন ও মোবাইল নাম্বার সমুহঃ

ইসলামী ব্যাংক হাসপাতাল বরিশাল এর সেবা সমূহ